Breaking

Post Top Ad

Tuesday, March 8, 2022

নারীদিবসে বীরভূমে মহিলাদের স্বাস্থ্য পরীক্ষা

নারীদিবসে বীরভূমে মহিলাদের স্বাস্থ্য পরীক্ষা

নারীদিবস




অভীক মিত্র - আজ ৮ মার্চ "আন্তর্জাতিক নারী দিবস" নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপি সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর আজকের এই দিনে দিবসটি উদযাপন করা হয় । জাতিসংঘ ২০২২ সালের নারীদিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে “নারীর সুস্বাস্থ্য ও জাগরণ” । এই প্রতিপাদ্যকে সামনে রেখেই সিউড়ি শহরের স্বেচ্ছাসেবী সংস্থা সমাজের পিছিয়ে পড়া অবহেলিত বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য আজকে আয়োজন করেছিল বিনামূল্যে স্বাস্থ্যপরীক্ষা শিবির এবং ঋতুস্রাব নিয়ে সচেতনতা শিবির ।

একই সাথে মহিলাদের ঋতুস্রাব লজ্জার নয় এই বিষয়ে আলোচনা করা হয় এবং মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন প্রদান করা হয় । নারীদিবস উপলক্ষে এই সংস্থার দুইদিন ব্যাপি এই কর্মসূচি রয়েছে ।

সমাজে শারীরিক এবং মানসিক বিশেষভাবে সক্ষম মহিলাদের বিনামূল্যে সব ধরনের স্বাস্থ্যপরীক্ষা করা হয় একই সাথে ওষুধের ও ব্যাবস্থা করে দেওয়া হয় । সিউড়ি এবং পুরন্দরপুর হোম এ থাকেন প্রায় ষাটজন মহিলা । এই মহিলাদের জীবনের এক একজনের এক এক গল্প আছে তাদের সবার পাশে এই নারী দিবসে তারা পুনরায় থাকার আশ্বাস দিলেন এবং সবার বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করেন । এই শিবিরে উপস্থিত ছিলেন সিউড়ি সদর হাসপাতালের ডাক্তার ডক্টর জিষ্ণু ভট্টাচার্য ।

স্বেচ্ছাসেবী সংস্থা "উপহার ওয়েলফেয়ার সোসাইটি"র মহিলা টিম মহিলাদের ঋতুস্রাব নিয়ে সচেতন করেন এবং কিভাবে সুস্থ থাকা যায় সেই নিয়ে আলোচনা করেন । সম্পাদক প্রিয়নীল পাল বলেন, "শুধু এক দিন নয় বছরের ৩৬৫ দিন আমরা নানান নারী উন্নয়ন মূলক কর্মসূচি নিয়ে থাকি আর আজকের দিনে আবারো সারা বছর নারী ক্ষমতায়নে কাজ করার শপথ নিচ্ছি ।"


No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages