Breaking

Post Top Ad

Sunday, September 25, 2022

অত গুরু কোল লাকো বদরার ১০৩ তম জন্মজয়ন্তী পালন

অত গুরু কোল লাকো বদরার ১০৩ তম জন্মজয়ন্তী পালন



men and women with book



মেদিনীপুর, ২৪ সেপ্টেম্বর : কোল তথা হো ভাষার লিপির আবিস্কারক অত গুরু কোল লাকো বদরা মহাশয়ের ১০৩তম জন্মদিন উপলক্ষ্যে কোল/হো সমাজ হায়াম সানাগম সোসাইটির ডেবরা ব্লক কমিটির উদ্যোগে ডেবরা অডিটোরিয়াম হলে সকাল ১০টা থেকে সারাদিন ব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

some women are seeting

গুরু কোল লাকো বদরার পূজা পার্বণ ও সামাজিক পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তারপর ধামড়া মাদল সহকারে নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন কোল জাতির মহিলারা।মহিলারা সমবেত নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানের বিশিষ্ট অতিথিদের পা ধুয়ে বরণ করে নেন। এরপর কার্তিকচন্দ্র বাআঁদার কোল তথা হো জাতির সংক্ষিপ্ত পরিচয় ও বিবাহ সংস্কার গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় এবং গুরু কোল লাকো বদরা এবং কোল/হো ভাষা লিপি সাহিত্য সংস্কৃতি বিষয়ক আলোচনার আয়োজন করা হয়। কমিটির পক্ষ থেকে আদিবাসী কোল সম্প্রদায়ের বৃদ্ধ বৃদ্ধাদের মধ্যে বস্ত্র বিতরণ করে বিশিষ্টজনের বক্তৃতার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন মাননীয় অলক আচার্য, কর্মাধ্যক্ষ পূর্ত ও পরিহন দপ্তর, ডেবরা পঞ্চায়েত সমিতি, সারা ভারত আদিবাসী ধরম পরিষদ এর সহসভাপতি রবিপংকজ সিরকা মহাশয়।উভয় বক্তাই সম্প্রদায়ের সমাজিক উন্নয়নের জন্য বিভিন্ন রকম কথা বলেন।কালচারাল রিসার্চ ইন্সটিটিউট, কলকাতার গবেষক ড. অরূপ মজুমদার ব্যক্তিগতভাবে উপস্থিত ছিলেন। তিনি আদিবাসী ভাষার গুরুত্ব ও সংরক্ষণ বিষয়ে আলোকপাত করেন।কিভাবে অন্যদের অনুকরণ করে এই জাতির ভাষা ও সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়া যেতে পারে সেই বিষয়েও তিনি সকলের সামনে নিজের অভিমত ব্যক্ত করেন। কমিটির পক্ষ থেকে কমিটির পক্ষ থেকে প্রায় দুই হাজার লোকের মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সমাপ্তে পুরস্কার বিতরণের ব্যবস্থা করা হয়।এই অনুষ্ঠানের মাধ্যমে এই জাতির কিছু দাবী তারা লিখিত আকারে তুলে ধরেছেন। যেগুলি উপস্থিত সকলের মধ্যে বিতরণ করা হয়।দাবীগুলি হল-

১। কোল তথা হো ভাষা এবং তার অআরাঙ চিতি লিপিকে পশ্চিমবাংলায় মর্যাদা প্রদান

২। হো ভাষাকে অষ্টম তপশীলি করণের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের নিকট উড়িশ্যা এবং ঝাড়খণ্ড সরকার যেরুপে সুপারিশপত্র পাঠিয়েছে অনুরূপে পশ্চিমবঙ্গ সরকার এর পক্ষ হতে সুপারিশ পাঠাতে হবে।

৩। কোল তথা হো জাতির উন্নয়ন পর্ষদ গঠন

৪। কোল তথা হো জাতির পাঠ্যবই সরকারিভাবে ছাপানোর ব্যবস্থা করা ইত্যাদি।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করে বীরে তুবিদ মহাশয়।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages