Breaking

Post Top Ad

Tuesday, March 16, 2021

অনুরঞ্জন নাট্যোৎসবে মঞ্চস্থ হল টোটো সম্প্রদায়ের নাটক ‘আমাদের কেই কেন’

অনুরঞ্জন নাট্যোৎসবে মঞ্চস্থ হল টোটো সম্প্রদায়ের নাটক ‘আমাদের কেই কেন’ 



নিজস্ব প্রতিনিধি, ঠাকুরনগর : উত্তর ২৪ পরগণা জেলার গাইঘাটা ব্লকের ঠাকুরনগরে অবস্থিত কবি বিনয় মজুমদারের বাসভবনে অনুরঞ্জন নাট্যগ্রুপ দ্বারা পরিচালিত সপ্তাহব্যাপী নাট্য উৎসবে আজ টোটো সম্প্রদায় দ্বারা পরিচালিত ও অভিনীত নাটক ‘আমাদের কেই কেন’ মঞ্চস্থ হল। টোটো ভাষায় নাটকটি মঞ্চস্থ হলেও দর্শকের হৃদয় জয় করে নেয়। গাইঘাটা ব্লক ও সংলগ্ন বিভিন্ন স্থান থেকে দর্শক শ্রোতাদের অধিক উপস্থিতির জন্য দর্শকাসনে তিল ধারণের জায়গা ছিলনা। বাধ্য হয়ে ‘কবি বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটি’র কার্যকরি সম্পাদক শ্রীদীপক মৈত্র মহাশয়- ‘টোটোদের নাটকটি পুনরায় অন্যান্য কয়েকটি জায়গায় অভিনয়ের ব্যবস্থা’ করবেন বলে ঘোষণা করেছেন। 



নৃ-তও্ব ও ভাষা গবেষক ড. অরূপ মজুমদার জানিয়েছেন যে- বর্তমানে বিশ্বের অন্যতম ক্ষুদ্র জনগোষ্ঠী টোটোদের বর্তমান বাস আলিপুরদুয়ার মাদারিহাট ব্লকে। তাঁদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। তাই টোটোদের বিলুপ্তপ্রায় ভাষা ও সংস্কৃতিকে বাইরের জনসমাজের সামনে পরিচিতি করে তুলতেই এই অভিনব প্রয়াস। অনুরঞ্জন নাট্য গোষ্ঠীর কর্ণধার শ্রীমিণ্টু মজুমদার টোটো নাট্যগোষ্ঠীর সমস্ত অভিনেতা অভিনেত্রীদের ধন্যবাদ জ্ঞাপন করে জানিয়েছেন- ‘আগামী দিনে টোটো সম্প্রদায়ের একাধিক নাটক পরিবেশনের ব্যবস্থা’  করবেন। 

মূলত টোটো জনগোষ্ঠীর কঠিন জীবন যাপন, তাঁদের প্রাত্যহিক জীবনযন্ত্রণা, শিক্ষা-দীক্ষা ও চিকিৎসা সংক্রান্ত সমস্যাবলী এই নাটকের উপজীব্য বিষয়। প্রাথমিক স্তরের টোটো শিক্ষার্থীরা বাংলা বা অন্যান্য ভাষা বলতে ও বুঝতে পারেন না, ফলে প্রাথমিক বিদ্যালয়ে বাংলা বা অন্যান্য ভাষায় পাঠ অর্জনে তারা গভীর সমস্যার সম্মুখীন হন। সেইসাথে বয়স্ক ব্যক্তি যারা শুধুমাত্র টোটো ভাষা বলতে ও বুঝতে পারেন- উত্তরবঙ্গের বিভিন্ন মেডিকেল কলজেসহ অন্যান্য হসপিতালে সেইসমস্ত ব্যক্তিরা যেসব সমস্যার সম্মুখীন হন; সেই সমস্ত বিষয়কে কেন্দ্র করে পরিচালক সত্যজিত টোটো ‘আমাদের কেই কেন’ নাটকটি গড়ে তুলেছেন। সেইসাথে ১৯৬৫ সাল থেকে বর্তমান পর্যন্ত প্রান্তিক এই জনগোষ্ঠীর সাথে বনদপ্তরের বিভিন্ন সময়ের সংঘাতের বিষয়, জমিদার, জোতদারতন্ত্রের পাশাপাশি রাজনৈতিক বিভিন্ন অবহেলা ও প্রতিশ্রুতি সুন্দর ভাবে উপস্থাপন হয়েছে।

ভাষা গবেরষক ড. অরূপ মজুমদার টোটো শিক্ষার্থীদের এই ভাষা সংক্রান্ত সমস্যা সমাধানে টোটো সমাজের প্রতিনিধিদের নিয়ে টোটো ভাষায় বই রচনায় উদ্যোগী হয়েছেন। বিগত দিনেও ভাষা সমস্যা সমাধানে তিনি বিভিন্ন ভাষায় বই সম্পাদনা করে শিশু শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছেন বলে জানা যায়। 

‘আমাদের কেই কেন’ নাটকটিতে ছয়জন শিশুশিল্পী মনোমুগ্ধকর অভিনয় করেছেন।পাশাপাশি বীরেন্দ্র টোটো, সত্যজিত টোটোসহ নীলিমা টোটো, শকিতা টোটোরাও নারীচরিত্র হিসেবে দর্শকের মন জয় করেছেন।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages