Breaking

Post Top Ad

Sunday, March 14, 2021

কালাঞ্চী জুনিয়র বেসিক স্কুলে ষাটোর্দ্ধদের নাট্য পরিবেশন

কালাঞ্চী জুনিয়র বেসিক স্কুলে ষাটোর্দ্ধদের নাট্য পরিবেশন



নিজস্ব প্রতিনিধি, ঠাকুরনগরঃ উত্তর ২৪ পরগণার গাইঘাটা ব্লকের রামনগর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত  কালাঞ্চী  জুনিয়র বেসিক স্কুলে  গতকাল ষাটোর্দ্ধদের দ্বারা পরিবেশিত ও অভিনীত নাটক 'ভাইরাস মঞ্চস্থ' হল। ছাত্রছাত্রীসহ গ্রামের বিভিন্ন প্রান্ত থেকে উৎসাহি দর্শকের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। করোনাকালীন সমাজের সকল স্তরের মানুষের জটিল কাহিনীকে এই নাটকে তুলে ধরা হয়েছে। সেই সাথে পরিযায়ী শ্রমিকদের দুরাবস্থা,ঠিকা শ্রমিকদের কাজ হারিয়ে অসহায় পরিণতি,রোগিদের ট্রিটমেন্টের ক্ষেত্রে নানান জটিলতাসহ গরীব পরিবারের শিক্ষার্থীদের স্কুল ছুটে বাধ্য হওয়ার করুন পরিণতি এই নাটকের মূল উপজীব্য বিষয় হিসেবে পরিবেশিত হয়েছে। নাটকটি মঞ্চস্থের দায়িত্বে ছিলেন 'বাদল সরকার নাট্যচর্চা কেন্দ্র'।  দক্ষতার সাথে অভিনয় করেছেন ষাটোর্দ্ধ দুলাল কর,দেবাশীষ চক্রবর্তী,মলয়কান্তি দে,প্রশান্ত গাঙ্গুলি,অসিত দাস, দিলীপ রায় চৌধুরি প্রমুখ নাট্যব্যক্তিত্ব। গান পরিবেশন করে নাটকটির শুভারম্ভ করেন অনুপ মজুমদার(বাবুনি)।



বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামনগর গ্রাম পঞ্চায়েত সদস্যা শ্রীমতি শংকরী হালদার মহাশয়া, কালাঞ্চী জুনিয়র বেসিক স্কুলের  প্রধান শিক্ষক সমরকান্তি বিশ্বাসসহ শিক্ষক চিত্তরঞ্জন মন্ডল, মলয়কান্তি মণ্ডল মহাশয়। 


নাটকটি একইদিনে পর পর কালাঞ্চী প্রাথমিক বিদ্যালয় ও অনুরঞ্জনের মঞ্চে  মঞ্চস্থ হয়।দর্শকদের অনুরোধে আরো কয়েক জায়গায় নাটকটি মঞ্চস্থ হবে বলে নৃ-তত্ত্ব ও ভাষা গবেষক ড.অরূপ মজুদার জানিয়েছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীসমরকান্তি মণ্ডল বলেন যে 'ভাইরাস' নাটকটি জনসাধারণের সামনে অনুষ্ঠিত হওয়ায় সমাজের সকল স্তরের মানুষের মধ্যে সচেতনতার প্রসার ঘটবে। 'বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটি'র কর্ণধার দীপক মৈত্র মহাশয় গুরুত্বপূর্ণ নাটকটি উপস্থাপনার জন্য পরিচালক ও প্রযোজকদের ধন্যবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য ঠাকুরনগর 'অনলাইলন টিচিং' নামক অলাভজনক সংস্থাটি সমাজের বিভিন্ন দিক নিয়ে নিরলসভাবে কাজ করে চলছে। করোনামহারীতে যাতে শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতি না হয় সেই দিক লক্ষ্য রেখেই তারা এই সংস্থাটি তৈরি করেন। সেই সংস্থার অন্যতম সদস্য সমাজসেবী গবেষক ড. অরূপ মজুমদারের অভিমত হল- 'ভাইরাস' নাটকের মতো আরো কিছু নাটক স্কুলে স্কুলে পরিবেশনের ব্যবস্থা চলছে ও সেই সাথে মেধাবী দুঃস্থ ছাত্রছাত্রীদের সাহাযার্থ্যে অনলাইন টিচিং এর সমস্ত সদস্যরা পরিশ্রম করে চলছেন।

1 comment:

Post Top Ad

Your Ad Spot

Pages