Breaking

Post Top Ad

Thursday, March 18, 2021

থার্মোমিটার খারাপ হলে প্রিজাইডিং অফিসারকে নিতে হবে দায়- এমন নির্দেশিকায় ক্ষোভে ফুঁসছে ভোটকর্মীরা

থার্মোমিটার খারাপ হলে প্রিজাইডিং অফিসারকে নিতে হবে দায়- এমন নির্দেশিকায় ক্ষোভে ফুঁসছে ভোটকর্মীরা




সমগ্র দেশে করোনার ভ্যাকসিন প্রদান পর্ব চলছে। এখনো নির্মূল হয়নি করোনা। নতুন করে লকডাউন ঘোষণা করেছে মহারাষ্ট্র। এমন পরিস্থিতিতে হতে চলেছে এবারের বিধানসভা নির্বাচন। তাই নির্বাচনে এবার করোনা পরিস্থিতিকে মাথায় রেখে একাধিক পদক্ষেপ নিতে চলেছে নির্বাচন কমিশন।


এবার মাস্ক পরে ভােটারদের ভােট গ্রহন কেন্দ্রে আসতে হবে, দৈহিক দূরত্ব বজায় রাখার জন্য ৬ ফুট দূর দূর চিহ্নিত বৃত্তগুলিতে দাঁড়াতে হবে এবং স্বাস্থ্যকর্মীরা শরীরের তাপমাত্রা চেক করবেন ও হাতে sanitiser দেবেন এবং সামনে রাখা পাত্র থেকে একটি গ্লাভস নিযে পরতে বলেন বলবেন।



এসবকিছু ঠিক থাকলেও সমস্যা তৈরি হয়েছে একটি নির্দেশিকা ঘিরে। সেই নির্দেশিকায় বলা হয়েছে DCRC থেকে প্রিসাইডিং অফিসারকে সেই থার্মাল গান রিসিভ করতে হবে এবং ভোট শেষে তা জমা করতে হবে। যদি থার্মাল গান জমা করা না হয় বা কোনভাবে ক্ষতিগ্রস্থ হয় তবে প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।



স্বাস্থ্য দপ্তর থেকে প্রতিটি জেলার ইলেকশন অফিসার দের একটি নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে প্রতিটি বুথের জন্য একটি করে আই আর থার্মোমিটার দেওয়া হবে। এই থার্মোমিটার যদি হারিয়ে যায় কিংবা ক্ষতিগ্রস্থ হয় তার জন্য দায়ী থাকবেন প্রিজাইডিং অফিসার। বলা হয়েছে এর ফলে তিনি রিলিজ পর্যন্ত পাবেন না।


স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে যেখানে ভোটগ্রহণের যন্ত্র খারাপ হওয়ার ঘটনা ঘটে থাকে সেখানে একটা থার্মোমিটার খারাপ হবে কি না তার গ্যারান্টি কে নেবে?


শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন- " এই তুঘলকী সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে জানাই এই থার্মোমিটার সেক্টর অফিস অথবা অন্য ভাবে বুথে স্বাস্থ্য কর্মীর কাছে পাঠানো হোক এবং সেখান থেকে বুঝে নিক সেক্টর অফিস। এর দায় প্রিজাইডিং অফিসারের ঘাড়ে চাপানো চলবে না। এই থার্মোমিটার পোলিং অফিসাররা ব্যবহার করবেন না। ব্যবহার করবেন স্বাস্থ্য দফতরের কর্মীরা। যদি খারাপ হয় তার দায় প্রিজাইডিং অফিসারের ঘাড়ে চাপানো হচ্ছে কেন? এর জন্য রিলিজ না দেওয়ার হুমকি অত্যন্ত অপমান জনক।"


তিনি আরও বলেন- "পোলিং অফিসারদের কাছে আবেদন জানাচ্ছি, প্রতিটি জেলা রিটার্নিং অফিসার এবং ট্রেনিং সেন্টার গুলিতে জানিয়ে দিন আমরা রিসিভিং কাউন্টার থেকে কোনো মতেই ওই থার্মোমিটার রিসিভ করব না।"

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages