Breaking

Post Top Ad

Thursday, October 20, 2022

জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা-বাংলা ভাষায় প্রকাশিত একটি ত্রৈমাসিক পরিবেশ পত্রিকা

জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা-বাংলা ভাষায় প্রকাশিত একটি ত্রৈমাসিক পরিবেশ পত্রিকা


some people with book




নিজস্ব সংবাদদাতা: ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ হল সাম্প্রতিককালে বাংলা ভাষায় প্রকাশিত পরিবেশ পত্রিকাগুলির মধ্যে অন্যতম। বাংলার পরিবেশ সংগঠনগুলির কাজকর্মের খবরা খবর এই পত্রিকার পাতায় জায়গা করে নেয়। বিজ্ঞান, পরিবেশ নিয়ে যারা দেশব্যাপী কাজ করে চলেছেন তাদের কর্মসূচিগুলি ডকুমেন্টেশনের একটি ঠিকানা হয়ে উঠেছে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’। এর নতুন সংখ্যাটি বার হতে চলেছে, যা নিয়ে ইতিমধ্যে পত্রিকার লেখক, পাঠককুল অপেক্ষার প্রহর গুনছেন। 

ক্ষুদ্র পত্র-পত্রিকার অস্তিত্বের জন্য এটি খুবই ভালো বৈশিষ্ট্য। ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সংখ্যাগুলিতে পরিবেশকর্মী, বিজ্ঞানকর্মীদেরও লেখা দেখতে পাওয়া যাচ্ছে, যেগুলি সরাসরি ক্ষেত্র থেকে উঠে আসছে। পরিবেশের বিভিন্ন খবরা খবরের পাশাপাশি এই পত্রিকায় পরিবেশ-বিজ্ঞান বিষয়ক প্রতিবেদন, নিবন্ধ, কবিতা থাকে। থাকে বিভিন্ন কর্মসূচির কথা। এই পত্রিকা ধীরে ধীরে পাঠকবর্গের মনে জায়গা করে নিয়েছে। ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’র প্রকাশিতব্য সংখ্যায় একাধিক পরিবেশ আন্দোলনের কথা, পরিবেশ প্রতিবেদন, কবিতা, এবং জীববৈচিত্র্য সম্পর্কিত টুকরো অনেক খবরা-খবর থাকছে, যা নিয়ে ইতিমধ্যেই উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে।


magazine


‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’র প্রধান সম্পাদকের পদ অলংকৃত করছেন প্রাণীবিজ্ঞানী সিদ্ধার্থনারায়ণ জোয়ারদার। সম্পাদনার দায়িত্বে রয়েছেন পরিবেশকর্মী দীপাঞ্জন দে। গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতির মুখপত্র হিসেবে ২০২০ সাল থেকে এই পত্রিকা প্রকাশ পাচ্ছে। ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ (Bio-diversity Conservation News Letter) হল বাংলা ভাষায় প্রকাশিত একটি ত্রৈমাসিক পরিবেশ পত্রিকা। এর প্রকাশক হলেন দীপককুমার দাঁ, গোবরডাঙা গবেষণা পরিষৎ। পত্রিকা সম্পাদক দীপাঞ্জন দে বলেন, “আমরা এই পত্রিকার মধ্যে দিয়ে জীববৈচিত্র্যর গুরুত্ব সম্পর্কে সকলকে অবহিত করতে চাই। পাশাপাশি যে সকল সংগঠন বা ব্যক্তি মানুষ এই কাজে নিয়োজিত হয়েছেন তাদের কথা আমরা পত্রিকার পাতায় তুলে ধরতে চাই।”




প্রথম বছর করোনা অতিমারির জন্য ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র চারটি সংখ্যা একসাথে (জানুয়ারি-ডিসেম্বর ২০২০) প্রকাশ পেয়েছিল। পত্রিকার দ্বিতীয় বর্ষে প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা এবং তৃতীয় ও চতুর্থ (যুগ্ম) সংখ্যা হিসেবে প্রকাশ পায়। ২০২২ সালে এই পত্রিকা তৃতীয় বর্ষে পদার্পণ করেছে। তৃতীয় বর্ষে এই পত্রিকার একটি যুগ্ম সংখ্যা এবং একটি একক সংখ্যা এপর্যন্ত প্রকাশ পেয়েছে। তৃতীয় বর্ষের প্রথম ও দ্বিতীয় (যুগ্ম) সংখ্যা (জানুয়ারি-মার্চ, এপ্রিল-জুন ২০২২) কৃষ্ণনগরের গ্রেস কটেজে আয়োজিত প্রথম পরিবেশ মেলায় ১৩ ফেব্রুয়ারি ২০২২ প্রকাশিত হয়। 

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষের তৃতীয় সংখ্যাটি (জুলাই-সেপ্টেম্বর ২০২২) বিশ্ব পরিবেশ দিবসে ৫ জুন ২০২২ — রানাঘাট পৌরসভায় আয়োজিত নদিয়া পরিবেশ মঞ্চের দ্বিতীয় পরিবেশ মেলায় প্রকাশিত হয়। এই পরিবেশ পত্রিকার সাথে পরিবেশের বিভিন্ন ব্যক্তিবর্গ যুক্ত আছেন। প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদের অধ্যাপক অশোককান্তি সান্যাল। 

পত্রিকার উপদেষ্টামণ্ডলী এবং সম্পাদকমণ্ডলীতেও বহু গুণী মানুষ রয়েছেন। যুগ্ম সম্পাদক হিসেবে রয়েছেন মৃণাল বিশ্বাস ও তন্ময় ধর। ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ ধীরে ধীরে পরিবেশ পত্রিকাগুলির মধ্যে নিজের স্বতন্ত্র জায়গা করে নিতে পেরেছে। পত্রিকার প্রকাশক বরিষ্ঠ বিজ্ঞানকর্মী দীপককুমার দাঁ এবং পত্রিকা সম্পাদক পরিবেশকর্মী দীপাঞ্জন দে তাদের পত্রিকার আগামী পথচলা নিয়ে যথেষ্ট আশাবাদী।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot

Pages